DSHE Notice

মেধাবী শিক্ষার্থীদের অনলাইনে ভর্তি সহায়তা আবেদন 2023

উচ্চ মাধ্যমিকে একাদশ শ্রেণিতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তিকৃত অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের ভর্তি সহায়তা প্রদানের লক্ষ্যে ই ভর্তি সহায়তা ব্যবস্থাপনা সফটওয়্যারের মাধ্যমে অনলাইনে ভর্তি সহায়তার আবেদন দাখিল সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (DSHE Notice)।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টকর্তৃক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ,কারিগরি শিক্ষা অধিদপ্তর এবং মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের অধীন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিকে একাদশ শ্রেণিতে ভর্তিকৃত অসচ্ছল
পরিবারের মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তা প্রদান করা হয় ।

অনলাইনে ভর্তি সহায়তা আবেদন 2023

আবেদন লিংকঃ

ভর্তি সহায়তা প্রাপ্তির জন্য ২০২৩-২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তিকৃত অসচ্ছল পরিবারের মেধাবী শিক্ষার্থীকে
https://www.eservice.pmeat.gov.bd/admission লিংকে প্রবেশ করে অনলাইনে নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে হবে।

আবেদনের যোগ্যতা

প্রজাতন্ত্রের বেসামরিক কর্মে নিয়োজিত সকল সরকারি – আধাসরকারি – স্বায়ত্তশাসিত দপ্তর ও সাংবিধানিক প্রতিষ্ঠানে কর্মরত ‘ জাতীয় বেতন স্কেল , ২০১৫ ‘ অনুযায়ী থকে ২০ তম গ্রেডের কর্মচারীর সন্তান আর্থিক অনুদান প্রাপ্তির যোগ্য বিবেচিত হবে । অন্যান ক্ষেত্রে পিতা / মাতা / অভিভাবকের বাৎসরিক আয় ২ ( দুই ) লক্ষ টাকার কম হতে হবে ।

প্রতিবন্ধী শিক্ষার্থী , এতিম শিক্ষার্থী , ভূমিহীন পরিবারের সন্তান অস্বচ্ছল মুক্তিযোদ্ধার সন্তান / সন্তানের সন্তান , প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ এবং দুস্থ পরিবারের সন্তান ভর্তিতে আর্থিক সহায়তা প্রাপ্তির ক্ষেত্রে অগ্রাধিকার পাবে ।

আবেদনের সময়সীমা

সিস্টেম ব্যবহার নির্দেশিকা অনুসরণপূর্বক প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করে ২৩ নভেম্বর ২০২৩ থেকে ১৮ ডিসেম্বর ২০২৩ খ্রি তারিখ রাত ১২:০০ টার মধ্যে উক্ত লিংক / ই- ভর্তি সহায়তা ব্যবস্থাপনা পদ্ধতি’র মাধ্যমে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে ভর্তিকৃত অসচ্ছল পরিবারের মেধাবী শিক্ষার্থীদের আবেদন করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো ।

প্রয়োজনীয় কাগজপত্র

  • ছবি*
  • স্বাক্ষর*
  • জন্ম নিবন্ধন সনদ*
  • অভিভাবকের জাতীয় পরিচয়পত্র *
  • শিক্ষা প্রতিষ্ঠানপ্রধানের সুপারিশ (নির্ধারিত ফর্মে) *
  • পিতা মাতা/অভিভাবকের কর্মরত প্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়ন পত্র/সুপারিশ (৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারীর সন্তানগণের ক্ষেত্রে প্রযোজ্য) *
See also  master noipunno gov bd রেজিস্ট্রেশন করার বিস্তারিত পদ্ধতি

ভর্তি সহায়তা প্রাপ্তির সময়সীমা

আবেদনের প্রাপ্তির ০৪-০৬ মাস পর অর্থ প্রেরণ করা হয়।
শিক্ষার্থী ভর্তি সহায়তার নির্বাচিত হলে তাঁর মোবাইলে এসএমএস-এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

eservice pmeat gov bd

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট উপবৃত্তি বিতরণের পাশাপাশি দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তা প্রদান করে থাকে । এ লক্ষ্যে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তা প্রদান নীতিমালা প্রণয়ন করা হয় । বর্তমানে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে মাধ্যমিক পর্যায়ে ৫,০০০.০০ টাকা , উচ্চ মাধ্যমিক পর্যায়ে ৮,০০০.০০ টাকা এবং স্নাতক ও সমমান পর্যায়ে ১০,০০০.০০ টাকা হারে ভর্তি সহায়তা প্রদান করা হচ্ছে । দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তা প্রদান নীতিমালা এর আলোকে ২০১৪-২০১৫ অর্থ বছর থেকে এ পর্যন্ত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক এবং স্নাতক ( পাস ) ও সমমান পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে ভর্তি সহায়তা প্রদান করা হয়েছে । ২০২২ সাল থেকে উক্ত সেবা প্রাপ্তির লক্ষ্যে ই – ভর্তি সহায়তা সিস্টেম ব্যবহার নির্দেশিকা প্রণয়ন করা হয় ।

pmeat ওয়েবসাইটে আবেদনের নিয়ম ২০২৩

দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তা প্রাপ্তির জন্য http://www.eservice.pmeat.gov.bd/admission/ এ লিংকে প্রবেশ করতে হবে ।

আবেদন করার জন্য প্রথমে “ রেজিষ্ট্রেশন ” বাটনে ক্লিক করুন এবং চিত্র ০১ – এ প্রদর্শিত তথ্য সঠিকভাবে পূরণ করতে হবে । শিক্ষার্থীর পূর্ণ নাম , অভিভাবকের পূর্ণ নাম , শিক্ষার্থীর জন্ম নিবন্ধন নম্বর (১৭ ডিজিডের জন্ম সনদ নম্বর ), জন্ম তারিখ দিন এবং জেন্ডার সিলেক্ট করতে হবে । এবার স্থায়ী ঠিকানা বিভাগ , জেলা , সিটি কর্পোরেশন /পৌরসভা /উপজেলা (যে কোন একটি বাছাই করুন যারা পৌরসভা / উপজেলা সিলেক্ট করবেন তাদের সিটি কর্পোরেশন বাটনের প্রয়োজন নেই ), পৌরসভা / উপজেলা , ইউনিয়ন / ওয়ার্ড পুরণ করতে হবে ।

তারপর যোগাযোগের তথ্য (মোবাইল নম্বর সবসময় সচল রাখতে হবে ) ই – মেইল অ্যাড্রেস ( যদি থাকে ) , মোবাইল নম্বর , পাসওয়ার্ড , পাসওয়ার্ড নিশ্চিতকরুণ । উক্ত ফরমের সকল তথ্য সঠিকভাবে করতে থাকলে “ I’m not a robot ” বাটনে ক্লিক করে “ নিবন্ধন করুন ” বাটনে ক্লিক করতে হবে ।

See also  নতুন শিক্ষাক্রমের শিখনকালীন ও ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন প্রক্রিয়া ২০২৩

ভর্তি সহায়তা অনইলাইন আবেদন

ভর্তি সহায়তা অনইলাইন আবেদন

ভর্তি সহায়তা অনইলাইন আবেদন

ভর্তি সহায়তা অনইলাইন আবেদন

ভর্তি সহায়তা অনইলাইন আবেদন

ধাপ ০৬ :

আবেদনের পঞ্চম ধাপে চিত্র ০৫ এ প্রদর্শিত সকল তথ্য সঠিক ভাবে পুরন করুন

সাধারণ তথ্য : বিজ্ঞপ্তির নম্বর , শিক্ষার্থীর জন্ম নিবন্ধন নম্বর এবং শিক্ষার্থীর নাম সয়ংক্রিয়ভাবে দেয়া থাকবে। এবার শিক্ষার্থীর জাতীয় পরিচয়পত্র ( যদি থাকে ), শিক্ষার্থীর পিতার নাম , পিতার জাতীয় পরিচয়পত্র নম্বর, মাতার নাম ,
মাতার জাতীয় পরিচয়পত্র নম্বর শিক্ষার্থীর জন্ম তারিখ, জেন্ডার , বিভাগ , জেলা , সিটি কর্পোরেশন /পৌরসভা / উপজেলা (যে কোন একটি বাছাই করুন যারা পৌরসভা / উপজেলা সিলেক্ট করবেন তাদের সিটি কর্পোরেশন বাটনের প্রয়োজন নেই ), পৌরসভা / উপজেলা , ইউনিয়ন / ওয়ার্ডএবং গ্রাম নাম লিখতে হবে ।

অভিভাবকের তথ্য : কোটা ( প্রতিবন্ধী শিক্ষার্থী,এতিম শিক্ষার্থী নদী ভাঙ্গন কবলিত এলাকা , মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য যে কোন একটি সিলেক্ট করতে হবে ) ,অভিভাবকের পেশা ,শিক্ষাগত যোগ্যতা ,জমির পরিমাণ বার্ষিক আয় এবং পরিবারের সদস্য সংখ্যা দিতে করতে হবে ।

ভর্তিকৃত প্রতিষ্ঠানের তথ্য : ভর্তিকৃত প্রতিষ্ঠানের বিভাগ ,জেলা , উপজেলা , শিক্ষা স্তর, ভর্তিকৃত শ্রেণি, ভর্তিকৃত প্রতিষ্ঠানের নাম , ইআইআইএন নম্বর, সর্বশেষ পঠিত শ্রেণি ( ভর্তিকৃত শ্রেণির পূর্বের শ্রেণি), জিপিএ স্কেল এবং সর্বশেষ পরীক্ষায় প্রাপ্তজিপিএ প্রদান করতে হবে ।

ব্যাংক / মোবাইল ব্যাংকিং একাউন্টের তথ্য : ব্যাংকিং এর ধরণ ( মোবাইল ব্যাংকিং / সাধারণ ব্যাংকিং যে কোনো একটি ) সিলেক্ট করতে হবে । যদি সাধারণ ব্যাংকিং হয় সে ক্ষেত্রে ব্যাংক হিসাবের ধরণ (চলতি , সঞ্চয়ী অন্যান্য যে কোনো একটি), একাউন্ট কার ( যার একান্ট নম্বর ব্যবহার করছেন যেমন , নিজ / পিতা / মাতা / ভাই / বোন ), ব্যাংকের নাম (বিকাশ ,রকেট , নগট , উপায়), ব্যাংকের শাখা , একাউন্টের নাম ( ব্যাংক একাউন্টটি যার নামে খোলা হয়েছে তার
ইংরেজীতে লিখতে হবে), একাউন্টের নম্বর এবং হিসাবধারীর জাতীয় পরিচয়পত্র নম্বর প্রদান করতে হবে ।আর যদি মোবাইল ব্যাংকিং হয় সেক্ষেত্রে একাউন্ট কার ( যার একান্ট নম্বর ব্যবহার করছেন যেমন , নিজ /পিতা / মাতা / ভাই /বোন ), ব্যাংকের নাম , জেলা , ব্যাংকের শাখা , একাউন্টের নাম ( ব্যাংক একাউন্টটি যার নামে খোলা হয়েছে তার ইংরেজীতে লিখতে হবে), একাউন্টের নম্বর এবং হিসাবধারীর জাতীয় পরিচয়পত্র নম্বর প্রদান করে “ সংরক্ষণ ” বাটনে ক্লিক করতে হবে।

See also  মেধাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের MIS Software এ এন্ট্রি / সংশোধন এবং Bounced Back হওয়া তথ্যের ভুল সংশোধন 2023

ভর্তি সহায়তা অনইলাইন আবেদন

ভর্তি সহায়তা অনইলাইন আবেদন

ভর্তি সহায়তা অনইলাইন আবেদন

ভর্তি সহায়তা অনইলাইন আবেদন

দরিদ্র ও মেধাবীর শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তা প্রদান: প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট উপবৃত্তি বিতরণের পাশাপাশি দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তা প্রদান করে থাকে। এ লক্ষ্যে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ভর্তি সহায়তা প্রদান নির্দেশিকা, ২০২০ প্রণয়ন করা হয়। বর্তমানে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে মাধ্যমিক পর্যায়ে ৫,০০০ টাকা, উচ্চ মাধ্যমিক পর্যায়ে ৮,০০০ টাকা এবং স্নাতক ও সমমান পর্যায়ে ১০,০০০ টাকা হারে ভর্তি সহায়তা প্রদান করা হচ্ছে।

অর্থবছর শিক্ষার পর্যায় ছাত্র সংখ্যা (জন) ছাত্রী সংখ্যা (জন) শিক্ষার্থীর সংখ্যা (জন) ভর্তি সহায়তা (টাকায়) সর্বমোট (টাকায়)
২০১৪-২০১৫ মাধ্যমিক ৩৫ ৩৫ ৭০  ১,৪০,০০০ ২,৪১,০০০
উচ্চ মাধ্যমিক ১৬ ০৬ ২২ ৬৬,০০০
স্নাতক ০২ ০৫ ০৭ ৩৫,০০০
২০১৫-২০১৬ মাধ্যমিক ১৫ ২৮ ৪৩ ৮৬,০০০ ২,২৭,০০০
উচ্চ মাধ্যমিক ১০ ১৭ ২৭ ৮১,০০০
স্নাতক ০৪ ০৮ ১২ ৬০,০০০
২০১৬-২০১৭ মাধ্যমিক ৪৭ ৫৫ ১০২ ২,০৪,০০০ ৩,৫৮,০০০
উচ্চ মাধ্যমিক ১১ ২৭ ৩৮ ১,১৪,০০০
স্নাতক ০৫ ০৩ ০৮ ৪০,০০০
২০১৭-২০১৮ মাধ্যমিক ৪৬ ৮৮ ১৩৪ ১,৬৮,০০০ ৪,৫৭,০০০
উচ্চ মাধ্যমিক ২৭ ২৬ ৫৩ ১,৫৯,০০০
স্নাতক ০৪ ০২ ০৬ ৩০,০০০
২০১৮-২০১৯ মাধ্যমিক ৩৮ ৪৮ ৮৬ ২,৯৮,০০০ ৫,৩৭,০০০
উচ্চ মাধ্যমিক ২৪ ১৯ ৪৩ ১,৫৪,০০০
স্নাতক ০৩ ০৭ ১০ ৮৫,০০০
২০১৯-২০২০ মাধ্যমিক ৩০ ৪৬ ৭৬ ৩,৮০,০০০ ১৩,২৬,০০০
উচ্চ মাধ্যমিক ৪৪ ৬৩ ১০৭ ৮,৫৬,০০০
স্নাতক ০৫ ০৪ ০৯ ৯০,০০০
২০২০-২০২১ মাধ্যমিক ১০৭ ১৬৭ ২৭৪ ১৩,৭০,০০০ ৩৩,৮৮,০০০
উচ্চ মাধ্যমিক ৫৬ ৮০ ১৩৬ ১০,৮৮,০০০
স্নাতক ৪৩ ৫০ ৯৩ ৯,৩০,০০০
২০২১-২০২২ মাধ্যমিক ১৪২ ২৭৮ ৪২০ ২১,০০,০০০ ৪৩,৭৬,০০০
উচ্চ মাধ্যমিক ৭৫ ১৬৭ ২৪২ ১৯,৩৬,০০০
স্নাতক ১৯ ১৫ ৩৪ ৩,৪০,০০০
২০২২-২০২৩ মাধ্যমিক ৬৮৫ ১১০২ ১৭৮৭ ৮৯,৩৫,০০০ ২,৪৯,৫৭,০০০
উচ্চ মাধ্যমিক ৩৫৫ ৫৫৪ ৯০৯ ৭২,৭২,০০০
স্নাতক ২৫৯ ৬১৬ ৮৭৫ ৮৭,৫০,০০০

 

আর্থিক সহায়তা পেতে একাদশের শিক্ষার্থীদের আবেদন করতে বা অনলাইনে ভর্তি সহায়তা আবেদন করতে সমস্যা হলে আমাদের কমেন্ট বক্সে জানাবেন।

Nirob

আমি নিরব। এটি আমার বাংলা শিক্ষা বিষয়ক ওয়েবসাইট। যেখানে আমি প্রতিনিয়ত শিক্ষা ও দৈনন্দিন জীবনে ব্যবহৃত বিভিন্ন বিষয়ে লেখা প্রকাশ করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *