DSHE Notice

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির সামষ্টিক মূল্যায়ন তথ্য প্রেরণের গুগল ফর্ম লিংক

বাংলাদেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি) ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সামষ্টিক মূল্যায়নের ব্যবস্থা চালু করেছে। এই মূল্যায়নটি শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক পারদর্শিতা এবং আচরণিক দক্ষতা মূল্যায়নের জন্য করা হয়।

৬ষ্ঠ ও ৭ম শ্রেণির সামষ্টিক মূল্যায়নের লক্ষ্য

  • শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক পারদর্শিতা মূল্যায়ন করা।
  • শিক্ষার্থীদের আচরণিক দক্ষতা মূল্যায়ন করা।
  • শিক্ষার্থীদের শিখন প্রক্রিয়ার অগ্রগতি পর্যবেক্ষণ করা।
  • পাঠদান ও শিখন প্রক্রিয়াকে উন্নত করা।

সামষ্টিক মূল্যায়নের সুবিধা

সামষ্টিক মূল্যায়নের বেশ কিছু সুবিধা রয়েছে। এটি:

  • শিক্ষার্থীদের শিখন অর্জনের স্তর নির্ধারণে সহায়তা করে।
  • শিক্ষকদের পাঠদান কার্যক্রমের উন্নতির জন্য তথ্য প্রদান করে।
  • শিক্ষাব্যবস্থার সার্বিক উন্নতির জন্য তথ্য প্রদান করে।

মূল্যায়ন তথ্য প্রেরণ

নতুন কারিকুলামের আলোকে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির শিক্ষার্থীদের সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম সরেজমিন মনিটরিং করে গুগল ফর্ম এ তথ্য প্রেরণ করতে হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানসমূহে নতুন কারিকুলামের আলোকে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম চলমান রয়েছে । উল্লিখিত সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম যথাযথ নিয়মে হচ্ছে কিনা তা সরেজমিন মনিটরিং করা প্রয়োজন । সে লক্ষ্যে তিনি ও তাঁর কার্যালয়ের অধীনস্থ কর্মকর্তাগণ তাঁর আওতাধীন মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানসমূহের মধ্যে কমপক্ষ্যে ৩ টি প্রতিষ্ঠানের ৬ষ্ঠ ও ৭ ম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম সংযুক্ত গুগল ফর্ম লিংকের মাধ্যমে পরিদর্শন পূর্বক আগামী ২৭ নভেম্বর ২০২৩ ইং তারিখের মধ্যে তথ্য প্রেরণের জন্য নির্দেশনা প্রদান করা হলো ।

এমতাবস্থায় , বর্ণিত বিষয়ে সংশ্লিষ্ট জেলা শিক্ষা কর্মকর্তা ও তাঁর অধীনস্থ উপজেলা / থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাগণ নিজে এবং তাদের আওতাধীন পরিদর্শনকারী কর্মকর্তাগণকে সঠিকভাবে উল্লিখিত সামষ্টিক মূল্যায়ন কার্যক্রম পরিদর্শন করে সংযুক্ত গুগল ফর্ম লিংকের মাধ্যমে তথ্য প্রেরণের বিষয়টি নিশ্চিত করবেন ।

  • ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির মূল্যায়ন তথ্য প্রেরণের শেষ তারিখঃ ২৭ নভেম্বর ২০২৩ ইং 
See also  মেধাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের MIS Software এ এন্ট্রি / সংশোধন এবং Bounced Back হওয়া তথ্যের ভুল সংশোধন 2023

সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা

সামষ্টিক মূল্যায়ন তথ্য প্রেরণের গুগল ফর্ম লিংক

তথ্য প্রেরণের লিংক :

https://forms.gle/eJH6xjQabjWRUvJ59

https://cutt.ly/MEW-Assessment

বাংলাদেশে সামষ্টিক মূল্যায়ন একটি নতুন পদ্ধতি। তবে, এটি ইতিমধ্যেই শিক্ষাব্যবস্থার উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ভবিষ্যতে, সামষ্টিক মূল্যায়ন আরও বেশি জনপ্রিয় হবে এবং শিক্ষাব্যবস্থার আরও উন্নতির জন্য অবদান রাখবে। 

মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী প্রতিটি বিদ্যালয় হতে বার্ষিক মূল্যায়ন তথ্য সংগ্রহ করে যথা সময়ে প্রেরণ করতে হবে। এছাড়া মূল্যায়ন সংক্রান্ত যে কোন নির্দেশনা বা মাউশি নোটিশ সমূহ সবার আগে জানতে আমাদের ওয়েবসাইটে চোখ রাখুন।

সামষ্টিক মূল্যায়ন কি?

নির্দিষ্ট সময় বা পর্যায় সমাপ্তিতে শিক্ষার্থীর অগ্রগতি যাচাই করা হলো চূড়ান্ত মূল্যায়ন বা সামষ্টিক মূল্যায়ন। 

ধারাবাহিক মূল্যায়ন কি?

বিদ্যালয়ে সারা বছরব্যাপী শিখন কার্যক্রম চলাকালীন সময়ে শিক্ষার্থীদের শিখন অগ্রগতি এবং আচরণের নানামূখী বিকাশ সম্পর্কে জানার জন্য ধারাবাহিকভাবে  যাচাইয়ের প্রক্রিয়াকে ধারাবাহিক মূল্যায়ন বলে।

Nirob

আমি নিরব। এটি আমার বাংলা শিক্ষা বিষয়ক ওয়েবসাইট। যেখানে আমি প্রতিনিয়ত শিক্ষা ও দৈনন্দিন জীবনে ব্যবহৃত বিভিন্ন বিষয়ে লেখা প্রকাশ করি।

One thought on “৬ষ্ঠ ও ৭ম শ্রেণির সামষ্টিক মূল্যায়ন তথ্য প্রেরণের গুগল ফর্ম লিংক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *